গরম এবং বৃষ্টির থেকে কিছুটা স্বস্তি। অবশেষে ঋতুরঙ্গের আঙিনায় হাজির শীত বুড়ি। বিকেল গড়িয়ে সন্ধে নামার সঙ্গে সঙ্গে মনে হয় গরম কিছু খাই। সন্ধ্যের জলখাবারে কিংবা ডিনারে খাবার আগে যদি গরম গরম স্যুপ পাওয়া যায় তাহলে মন্দ হয় না। শীতকাল মানেই রঙ বেরঙের শাক সবজি আর সারা বছরের খাবার পাতের সঙ্গী চিকেন তো আছেই।  শরীর গরম রাখার পাশাপাশি শরীরে পুষ্টিও জোগায়। আপনাদের জন্য রইল বেশ কিছু স্যুপের সন্ধান।

 

ডালের স্যুপ (Dal Soup) : স্যুপ শুধুই আমিষ ভোজীদের জন্য নয়। চিকেন ছাড়াও বানানো যায় স্যুপ। ডাল সব বাড়িতেই হয়। ডালে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন। একঘেয়ে ডাল খেতে ভালো না লাগলে ডাল দিয়ে বানিয়ে নিতে পারেন এই স্যুপ। প্রয়োজন কিছু সবজি আর কিছু মশলা যোগ করুন। এই স্যুপ খেলে যেমন আরাম পাবেন তেমন আপনার শরীরও পুষ্টি পাবে।

 

চিকেন ও সবজির স্যুপ (Chicken and vegetables soup) : চিকেন ও সবজির জুটি চিরকালীন হিট। শীতকালে বেশ জনপ্রিয় চিকেন স্যুপ। বিশেষ করে যে বাচ্চারা সবজি খেতে পছন্দ করে না তাঁদের জন্য এই স্যুপ খুবই সুস্বাদু। চিকেন এবং যে কোনও সবজি দিয়ে বানিয়ে নেওয়া যায় এই স্যুপ। অনেকে চিকেন বা মটনের পায়া দিয়েও এইসময় স্যুপ তৈরি করেন। ভিটামিন ও মিনারেলে ভরপুর এই চিকেন সবজির স্যুপ শীতকালের সন্ধে বা ডিনারের স্টার্টারে চমৎকার অনুষঙ্গ হতে পারে।

 

ক্রিমি টমেটো বেসিল স্যুপ (Creamy tomato and basil soup) : অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ টমেটো দিয়েও অনেকরকম স্যুপ বানিয়ে নেওয়া যায়। টমেটোর সঙ্গে বেসিল পাতা মিশিয়ে ভাল করে ব্লেন্ডারে পেস্ট বানিয়ে নিতে হবে। এবার আপনার ইচ্ছা মত মশলা দিয়ে বানিয়ে নিন ক্রিমি টমেটো স্যুপ। স্বাদে অমৃত এই স্যুপ খুবই উপকারি।

কিনোয়া ও সবজির স্যুপ (Quinoa and vegatables soup) : একধরনের সবজির বীজ হল কিনোয়া। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। এই ঠাণ্ডায় মাঝে মাঝে কিনোয়া ও সবজি সহযোগে স্যুপ বানিয়ে খেতে পারেন। যারা নিয়মিত শরীরচর্চা বা জিম করেন তারাও পেট ভরে খেতে পারেন এই স্যুপ।

মাশরুম স্যুপ (Mashroom soup): হাই ফাইবার এবং অন্যান্য পুষ্টিকর উপাদান রয়েছে মাশরুমে। একটু মাখন আর আপনার মন মতো সবজি দিয়ে বানিয়ে খেতে পারেন মাশরুম স্যুপ। শরীরকে গরম রাখার পাশাপাশি অনেক্ষণ পেট ভরিয়ে রাখবে এই স্যুপ। শীতের দিনে চিকেন ,মাটন ছাড়া একদিন এই স্যুপ খেতেই পারেন।

বাটারনাট স্কোয়াশের স্যুপ (Butternut , Squash soup) : শীতকালে মিষ্টির বদলে ঝালটাই যেন ইন।একটু ঝাল ঝাল খাবার খেতে অনেকেই পছন্দ করেন। তেমনই একটি স্যুপ হল বাটারনাট স্কোয়াশের স্যুপ। পাহাড়ে গেলে কখনও না কখনও এই সবজির তরকারি আপনি খেয়ে থাকবেন। এখানেও অনেক সুপারমার্কেট এবং শপিং মলে পাওয়া যায় স্কোয়াশ। ভিটামিন এ এবং সি সম্পন্ন এই সবজির স্যুপ খেতে খুবই সুস্বাদু। আপনি নিরামিশ ভোজী হলে অবশ্যই ট্রাই করুন এই স্যুপ।

কেল ও বিনস স্যুপ (Kale and beans soup) : অনেকটা বাঁধাকপির পাতার মতো দেখতে একধরনের সবুজ পাতাকে বলা হয় কেল। স্যুপের জন্য খুব ভাল উপকরণ এই কেল। এই কেল ও বিনস সহযোগে বানানো যেতে পারে মুখরোচোক  স্যুপ। বিনসে রয়েছে ফাইবার, কেলে রয়েছে ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট। শীতকালে এমনিতেই সবজি একটু বেশি খাওয়া হয় সেখানে স্যুপের মধ্যে নানারকম সবজি দিয়ে খেলে স্বাদেরও পরিবর্তন হয় আবার সমস্ত পুষ্টিও থাকে ভরপুর।