রাজ্য সরকারের চালু করা প্রকল্পগুলির মধ্যে অন্যতম সফল প্রকল্প  লক্ষ্মীর ভাণ্ডার(Lakshmi Bhandar)। একুশের নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় আসার পর এই প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রকল্পের আওতায় জেনারেল কাস্টের মহিলাদের মাসে ৫০০ টাকা এবং এসসি এসটি-দের এক হাজার টাকা করে দেওয়া হয়। তবে  শর্তাবলী প্রযোজ্য। রাজ্য সরকার (Government of West Bengal) এই প্রকল্প ব্যাপক সাড়া পেয়েছে। পাশাপাশি রাজ্যের বাইরেও মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Bandyopadhyay)) এই উদ্যোগের ভূয়সী প্রশংসা হয়েছে। রবিবার আলিপুরদুয়ারে একটি সরকারি অনুষ্ঠানে যোগ দেন মুখ্যমন্ত্রী। সেখান থেকেই একাধিক উল্লেখযোগ্য মন্তব্য করেন তিনি। লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmi Bhandar) নিয়েও এদিন একাধিক তথ্য জানান মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandyopadhyay)।

 

এক পরিবারের কতজন মহিলা লক্ষ্মীর ভাণ্ডার পাবেন
স্বাভাবিকভাবেই এই প্রশ্ন উঠছিল যে এক পরিবারের কতজন মহিলা একসঙ্গে লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmi Bhandar) প্রকল্পের সুবিধা পাবেন? এই নিয়ে নির্দিষ্ট নির্দেশিকা জারি আছে রাজ্য সরকারের (Government of West Bengal) পক্ষ থেকে। এদিন তা ফের মনে করালেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandyopadhyay)। তিনি স্পষ্ট করেন, এক্ষেত্রে কোনও ঊর্ধ্বসীমা নেই। কোনও পরিবারে যদি পাঁচ সাত জন মহিলা লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmi Bhandar) পাওয়ার সমস্ত শর্ত পূরণ করেন সেক্ষেত্রে প্রত্যেকেই সংশ্লিষ্ট প্রকল্পের সুবিধা পাবেন।

বয়সের ঊর্ধ্বসীমা কত

এই প্রকল্পের উপভোক্তারা সর্বাধিক কত দিন পর্যন্ত এই প্রকল্পের সুবিধা পেতে পারেন তা নিয়ে উঠছিল প্রশ্ন। বিষয়টি নিয়ে গত বাজেট অধিবেশনেই স্পষ্ট বার্তা দেওয়া হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষ থেকে।লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালুর সময় বয়সের বাধ্যবাধকতা ছিল ২৫ থেকে ৬০ বছর। লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmi Bhandar) প্রাপকরা ৬০ বছর পার করার পরেও যাতে ভাতা পান সেই কারণে সরকার ঘোষণা করেন যে তাঁরা বার্ধক্য ভাতার আওতায় চলে আসবেন এবং ১০০০ টাকা করে পাবেন। এদিন সেই কথাই পুনরায় বলেন মুখ্যমন্ত্রী। তিনি স্পষ্ট জানান, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের পরেও বার্ধক্য ভাতার সুবিধা পাবেন মহিলারা।

 

লক্ষ্মীর ভাণ্ডার পেতে সমস্যা হলে কী করবেন?
এই প্রকল্প নিয়ে কোনও সমস্যা হলে ‘সরাসরি মুখ্যমন্ত্রী’-তে জানাতে পারবেন সাধারণ মানুষ। ৯১৩৭০৯১৩৭০ হেলপ লাইন নম্বরে ফোন করা সম্ভব। এক্ষেত্রে সকাল ১০টা থেকে সন্ধে ৬টা নম্বরটি সক্রিয় থাকবে।