বরফের  চাদরে মোড়া দার্জিলিঙ (Darjeeling)। যেদিকেই চোখ যায় সেদিকেই পুরু সাদা আস্তরণ। শৈলনগরী এখন পর্যটকপূর্ণ। স্বাভাবিক ভাবেই খুশি পর্যটকরা। বুধবার বিকেল থেকে দার্জিলিঙের সান্দাকফুতে তুষারপাত শুরু হয়েছে। সাদা বরফে ঢেকে গেছে রাস্তাঘাট।

 

ঘূর্ণাবর্তের জেরে অনেক জেলাতেই শুরু হয়েছে বৃষ্টিপাত। বিকেল থেকে পাহাড়েও কিছু জায়গায় বৃষ্টি শুরু হয়েছে। এই মুহুর্তে ভিড়ে ঠাসা দার্জিলিঙ। বহু পর্যটক দার্জিলিঙ থেকে সান্দাকফু যান।মরশুমের প্রথম তুষারপাত ( Snowfall) দেখার জন্য আরও ভিড় হতে পারে বলে আশা করা হচ্ছে। রাতের দিকে তুষারপাতের (Snowfall)  পরিমাণ আরও বাড়তে পারে। তুষারপাতের (Snowfall) জন্য ক্রমশ পারদ পতন হচ্ছে। ফলে সান্দাকফুতে এখন পর্যটকরা ঘরবন্দী। তবে ডিসেম্বরের শুরুর দিকে বরফ পড়ায়(Snowfall) পর্যটক মহলে খুশির হাওয়া।

 

এদিকে নিম্নচাপের প্রভাবে সমতল ও পাহাড়েও বৃষ্টি শুরু হয়েছে। মানেভঞ্জন থেকে সান্দাকফু পর্যন্ত বৃষ্টি হচ্ছে। দার্জিলিঙ শহরের তাপমাত্রা ৫ ডিগ্রি থেকে ১৩ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। কাঞ্চনজঙ্ঘায় তাপমাত্রা (Temperature decreased) আরও কম। এমনিতেই এই সময় দার্জিলিঙ জন সমাগম বেশি হয়। বরফ পড়ায় ভিড় বাড়বে বলে মনে করা হচ্ছে । ফলে খুশি ব্যবসায়ী থেকে পর্যটক মহল।