কলকাতা : নারায়না হেলথ নারায়ণা হেলথ আরএন টেগোর ১৫০টি সফল রোবোটিক হাঁটু প্রতিস্থাপন সার্জারির ঘোষণা করেছে, যা অর্থোপেডিক সার্জারি ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য মাইলফলক। হাসপাতালের অত্যন্ত অভিজ্ঞ অর্থোপেডিক এবং জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি টিমের দ্বারা সম্পাদিত এই অত্যাধুনিক পদ্ধতি, রোগীদের হাঁটু প্রতিস্থাপনের অস্ত্রোপ্রচার পদ্ধতিতে বৈপ্লবিক পরিবর্তন এনেছে।

 

হাঁটু সমস্যার জন্য আরো সুনির্দিষ্ট এবং উন্নত সমাধান খুঁজতে রোগীদের জন্য রোবোটিক হাঁটু প্রতিস্থাপন সার্জারি একটি পছন্দ হিসেবে আবির্ভূত হয়েছে। নারায়ণা হেলথ আরএন টেগোর হাসপাতালের মে মাস থেকে আজ পর্যন্ত (৭ নভেম্বর) তথ্য অনুসারে রোগীদের মধ্যে এই পদ্ধতি  ক্রমবর্ধমান জনপ্রিয়তাকে নির্দেশ করে৷

 

এই সময়ের মধ্যে, হাসপাতালে প্রায় ৩০০টি  হাঁটু প্রতিস্থাপন  করা হয়েছিল এবং এই  পদ্ধতির ৫০ শতাংশ  রোবোটিক সহায়তা ব্যবহার করা হয়েছিল। উপরন্তু, এই রোগীদের মধ্যে, ৪৮ শতাংশ মহিলা ছিলেন এবং ৯৫ শতাংশ ৫০ বছরের বেশি বয়সী ছিলেন। এই পরিসংখ্যানগুলি বিভিন্ন রোগীর  মধ্যে এই উদ্ভাবনী কৌশলটির ক্রমবর্ধমান গ্রহণযোগ্যতাকে ব্যক্ত করে।

 

হাসপাতালের উন্নত রোবোটিক হাঁটু প্রতিস্থাপন সার্জারি গ্রহণ করা যত্নের একটি নতুন দৃষ্টান্ত প্রদান করে। প্রচলিত পদ্ধতির তুলনায়, রোবোটিক সার্জারি আরো নির্ভুল কারণ এটি যে মাত্রার নির্ভুলতার প্রস্তাব দেয় যা মানুষের দৃষ্টিশক্তির বাইরে। এটি সঠিক ইমপ্লান্ট অবস্থান এবং ব্যক্তিগতকরণের জন্য অনুমতি দেয়। রোবোটিক-সহায়তা সার্জারি ন্যূনতম-আক্রমণকারী ছেদ ব্যবহার করে প্রক্রিয়াটিকে নিরাপদ করে তোলে কারণ টিস্যুর কম ক্ষতি হয়। এর ফলে কম দাগ, সংক্রমণের ঝুঁকি কম, হাসপাতালে কম সময়ে থাকতে হয়। সামগ্রিকভাবে, নারায়ণা হেলথ আরএন টেগোর হাসপাতালের ডাক্তাররা রোবোটিক হাঁটু প্রতিস্থাপনের সাথে একটি অসাধারণ সাফল্যের হার রেকর্ড করেছেন। এছাড়াও, কোমরবিটিসে আক্রান্ত রোগীরা একটি নিরাপদ বিকল্প।

নারায়ণা হেলথ নারায়ণা হেলথ আরএন টেগোর হাসপাতালের অর্থোপেডিকস এবং জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারির সিনিয়র কনসালটেন্ট ডাঃ সূর্য উদয় সিং, বলেছেন , “রোবোটিক হাঁটু প্রতিস্থাপন সার্জারি অর্থোপেডিক ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এনেছে, যা রোগীদের এক স্তরের নির্ভুলতা এবং নিরাপত্তা প্রদান করে।  অপারেশন চলাকালীন, রোগীর হাঁটুর একটি 3D মডেল তৈরি করতে রিয়েল-টাইম ম্যাপিং করা হয়। আমাদের হাসপাতাল এই উন্নত সমাধান প্রদান করতে পেরে গর্বিত, আমাদের রোগীদের সম্ভাব্য সর্বোত্তম যত্নের বিষয়টি নিশ্চিত করে। ”

 

নারায়ণা হেলথের গ্রুপ সিওও শ্রী আর ভেঙ্কটেশ বলেছেন, “নারায়ণা হেলথ চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতি এবং রোগীর ফলাফলের উন্নতির জন্য নিবেদিত৷ আরএন টেগোর হাসপাতালে রোবোটিক হাঁটু প্রতিস্থাপন সার্জারির সাফল্য উদ্ভাবনী প্রযুক্তি গ্রহণ এবং উচ্চতর স্বাস্থ্যসেবা প্রদানের প্রতি আমাদের প্রতিশ্রুতি প্রদর্শন করে৷ আমাদের রোগীদের এবং বৃহত্তর সম্প্রদায়ের সুবিধার জন্য স্বাস্থ্যসেবার ক্ষেত্রে অগ্রণী অগ্রগতি চালিয়ে যেতে দৃঢ় প্রতিজ্ঞ।”

 

নারায়ণা হেলথ আরএন টেগোর হাসপাতালের ফেসিলিটি ডিরেক্টর অভিজিৎ সিপি মহাশয় বলেছেন “আমরা ১৫০টি সফল রোবোটিক হাঁটু প্রতিস্থাপন সার্জারির উল্লেখযোগ্য মাইলফলক ছুঁতে পেরে অত্যন্ত গর্বিত। এই উন্নত প্রতিশ্রুতি আমাদের রাজ্যের সীমানা ছাড়িয়ে যায়। এটি অর্জনের জন্য, আমরা আমাদের ব্যাপক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে সক্রিয়ভাবে আমাদের প্রচেষ্টা প্রসারিত করছি। আমাদের ডাক্তারদের একটি উল্লেখযোগ্য সংখ্যক ইতিমধ্যেই এই প্রশিক্ষণের মধ্য দিয়ে গেছে, এবং আমরা দ্রুততার সাথে কাজ করছি যাতে পুরো দল এই দক্ষতাগুলি দিয়ে সজ্জিত হয়। আমাদের চূড়ান্ত লক্ষ্য হল এই যুগান্তকারী পদ্ধতিটি তাদের কাছে সহজলভ্য করে তোলা। আমরা এটাও নিশ্চিত করেছি এই অপরেশনের জন্য কোনও অতিরিক্ত খরচ নেই।”

উপরন্তু, হাসপাতালের সম্পূর্ণ হাঁটু প্রতিস্থাপন (TKR) প্রোগ্রামটি বিভিন্ন বিভাগের সাথে ব্যাপক সমর্থন এবং সহযোগিতা থেকে উপকৃত হয়। বিস্তৃতভাবে বলতে গেলে, জয়েন্ট রিপ্লেসমেন্ট এবং অর্থোপেডিকসের ডোমেইনের মধ্যে, আরএন টেগোর হাসপাতাল একটি বিস্তৃত ধারাবাহিক পরিচর্যা অফার করে যা বহির্বিভাগের রোগী বিভাগের সাথে শুরু হয়, আমাদের অত্যাধুনিক রোবটিক হাঁটু প্রোগ্রামকে অন্তর্ভুক্ত করে এবং আমাদের অত্যাধুনিক ফিজিওথেরাপি বিভাগের সাথে শেষ হয়। উচ্চতর ক্লিনিকাল ফলাফল প্রদানের জন্য একসাথে কাজ করা।

 

রিপোর্ট অনুসারে, অনুমান করা হয়েছে যে ১৫ কোটিরও বেশি ভারতীয় হাঁটুর সমস্যায় ভুগছেন এবং প্রায় চার কোটি রোগীর মোট হাঁটু প্রতিস্থাপনের (TKR) প্রয়োজন। পরবর্তী দশকে বা তার পরে, হাঁটুর বাত ভারতে শারীরিক অক্ষমতার চতুর্থ সবচেয়ে সাধারণ কারণ হিসাবে আবির্ভূত হবে বলে আশা করা হচ্ছে। বিশেষজ্ঞদের মতে, এখানে একটি বিশাল শূন্যতা রয়েছে যা পূরণ করা দরকার। হাঁটু সমস্যার জন্য আরো সুনির্দিষ্ট এবং উন্নত সমাধান খুঁজছেন রোগীদের জন্য রোবোটিক হাঁটু প্রতিস্থাপন সার্জারি একটি পছন্দের পছন্দ হিসেবে নির্বাচিত হয়েছে।