কলকাতা: গত ২২শে অক্টোবরের পর গতকাল রাতে আবার ভূমিকম্প হয় নেপালে। এবার শুধু নেপাল নয়, কম্পন অনুভূত হয় ভারতেও। শুক্রবার রাতে সারা দেশ জুড়ে কম্পন হয়। শুক্রবার রাত ১১টা ৩২ মিনিটে রাজধানী সহ একাধিক রাজ্য কেঁপে ওঠে। তীব্র কম্পন হয় দিল্লি , কলকাতা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদশ, এনআরসি, বিহার, ছত্তিশগড় সহ একাধিক রাজ্য। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৪। কম্পন বেশ কয়েক সেকেণ্ড স্থায়ী ছিল। কলকাতায় কম্পনের তীব্রতা ছিল কম।

 

ভূমিকম্পের উৎসস্থল নেপালের কাঠমাণ্ডু। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্র অনুযায়ী মাটির থেকে ১০ কিলোমিটার নীচে ছিল কম্পনের কেন্দ্রস্থল। ভারতে ক্ষয়ক্ষতির খবর না থাকলেও নেপালে ব্যাপক ক্ষতি হয়েছে। ঘর, বাড়ি ভেঙে পড়েছে। মৃতের সংখ্যা একশো ছাড়িয়েছে। শেষ পাওয়া সূত্রের খবর মৃতের সংখ্যা কমপক্ষে ১৫৭। এখনও ধ্বংস স্তূপে আটকে অনেকে। আফটার শকের এফেক্টে অনেকে বাড়িতে ঢুকতেও ভয় পাচ্ছেন।

 

আতঙ্কে দিন কাটাচ্ছে নেপালবাসী। ফের একবার ২০১৫ এর ভূমিকম্পের স্মৃতি উস্কে দিল এই ঘটনা। সেই বছর পরপর তিনবার ভূমিকম্প হয়। কলকাতায় কম্পনের মাত্রা কম হলেও গতকাল রাতে বহু ঘর বাড়ি কেঁপে উঠেছিল। আবাসনের আবাসিকদের মতে গতকাল হঠাৎই কাঁপতে শুরু করে বিছানা, সিলিং ফ্যান। জলেও মৃদু ঢেউ দেখা গিয়েছিল। তবে দিল্লি, বিহার, ঝাড়খন্ডে কম্পনের মাত্রা বেশি থাকলেও ক্ষয়ক্ষতির সম্ভবনা কম। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারত থেকে সব রকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে প্রতিবেশী দেশকে।