biriyani

বাঁকুড়া: পরিবার বা বন্ধুদের সঙ্গে আড্ডা কিংবা কোনও অনুষ্ঠানে ভুরিভোজে সবার আগে যে খাবার গুলোর কথা মাথায় আসে তার মধ্যে বিরিয়ানি অন্যতম। প্লেটে কাবাব, তন্দুরির পাশে বিরিয়নি না থাকলে যেন উদরপূর্তি সম্পূর্ণ হয় না। ভাল রেস্তরাঁর বিরিয়ানির দাম বেশি। পকেটের কড়িও খসে বেশি। তাই যে কোনও দোকান থেকেই বিরিয়ানি কিনতে বেশি স্বচ্ছন্দ্য ক্রেতারা।

 

মাটন হোক বা চিকেন বিরিয়নি প্রেমীদের কাছে বিরিয়ানি দেখলেই জিভে জল আসে। সেই সুযোগই কাজে লাগাচ্ছে একদল ব্যবসায়ী। যত্রতত্র খুলছে বিরিয়ানির দোকান। লাল শালুতে মোড়া হাঁড়ি দেখলেই ষাঁড়ের মত দৌড়চ্ছে খাদ্যরসিকরা আর সেই সুযোগই নিচ্ছে একদল অসাধু ব্যবসায়ী।

 

কলকাতার মত বাঁকুড়াতেও যেখানে সেখানে গজিয়ে উঠছে বিরিয়ানির দোকান। আদপেও কি সেখানে স্বাস্থ্যসম্মত পদ্ধতিতে বিরিয়ানি তৈরি হয় তা খতিয়ে দেখতে বাঁকুড়ার সেই সমস্ত দোকানে অভিযান চালায় ফুড সেফটি অফিসারেরা। উৎসবের মরসুমে বাইরের খাওয়ার আগ্রহ এমনি বেশি থাকে, সেই খাবারের মধ্যেই পাওয়া গেল বিষ। আজ বাঁকুড়ার বেশ কিছু বিরিয়ানির দোকানে অভিযান চালিয়ে বিনা লেবেলের রঙ এবং সুগন্ধি বাজেয়াপ্ত করা হয়েছে ও সেগুলো পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয়েছে।

 

বর্তমানে প্রায় সব বয়সী মানুষের কাছেই বিরিয়ানি খুব জনপ্রিয় খাবার। তবে অস্বীকৃত রঙ ও সুগন্ধি ব্যবহৃত বিরিয়ানি শরীরের জন্য যথেষ্ট ঝুঁকিপূর্ণ। সেই ভাবনা থেকেই মানুষকে সতর্ক করার জন্য এই অভিযন।