কলকাতা: ঘোর অমাবস্যায় মা কালির আরাধনা হলেও অমাবস্যার অন্ধকার গ্রাস করে না প্রকৃতিকে। কালিপুজো আলোর উৎসব। আতস বাজির আলো যেন আলোর ছটা আরও বাড়িয়ে দেয়। উৎসবের আনন্দে জড়িয়ে থাকে মন ভাল করা গন্ধ আর তার প্ল্যন শুরু হয় বহু আগে থেকেই।

 

কালিপুজোর আগে কলকাতা বাসীর জন্য সুখবর। কয়েক বছর পর পনেরো দিনের জন্য বাজির বাজার বসল কলকাতায়। আজ থেকে ১৫ই নভেম্বর পর্যন্ত কলকাতার শহীদ মিনারের কাছে বাজির পসরা নিয়ে হাজির থাকবে ব্যবসায়ীরা। ভাইফোঁটাতেও বাজি কিনতে পারবে শহরবাসী।

 

 

কলকাতা ছাড়াও বিভিন্ন জেলায় বসবে বাজির বাজার। রাজ্যের ৭০ টি জায়গায় বসছে এই বাজার। দক্ষিণবঙ্গ ছাড়াও উত্তরবঙ্গর ২০টি জায়গায় এই বাজার বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতিমধ্যেই শব্দবাজি বা দূষণ ছড়ায় এই ধরণের বাজি বিক্রি না করার কড়া নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। ময়দানে বসেছে ৫০টি স্টল। তুবড়ি, ফুলঝুড়ি, চরকি, রকেট, রংমশাল সহ বিভিন্ন ধরণের বাজি নিয়ে উপস্থিত হয়েছেন ব্যবসায়ীরা। এই বছর কালিপুজোয় ভালই লাভের আশা করছেন বাজি ব্যবসায়ীরা।

 

এগরার বাজি কারখানায় বিস্ফোরণের পর বেআইনি বাজি কারখানাগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। বাজি তৈরি বিষয়ে প্রশাসনের তরফে কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। চলছে পুলিশি নজরদারি।