স্বাস্থ্যকর বা অসুস্থ ব্যক্তিদের জন্য আয়ুর্বেদিক চিকিৎসার কোনো তুলনাই হয় না।অন্য কোনও চিকিৎসা বিজ্ঞানের সঙ্গে আয়ুর্বেদ শাস্ত্রর তুলনা নেই । চিকিৎসার মূল লক্ষ্য হল লোককে গোড়া থেকে মুক্ত করা এবং শরীর সুস্থ  রাখা।

 

শুষ্ক ত্বক অনেক সময় ,নির্জীব দেখায়। মেকআপ করলেও ত্বক খসখসে লাগে। অনেক সময় আবার ভালো করে মেকআপ বসেও না। ত্বকের গ্লো হারিয়ে গিয়ে রুক্ষতা ফুটে ওঠে। বর্তমান আবহাওয়ায় যাদের ত্বক সেনসিটিভ তাদের ত্বকেও এই ধরনের সমস্যা দেখা যাচ্ছে। তবে কয়েকটি ফেসিয়ালের মাধ্যমে ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ধীরে ধীরে ফিরে আসে।

 

পেঁপে (Papya facial)

 পেঁপে ভিটামিন এ সমৃদ্ধ ফল। যা ত্বকের জন্য অপরিহার্য। পেঁপে ত্বকের শুষ্কতা দূর করে। পেঁপের রস করে আপনি মুখে লাগাতে পারেন। পেঁপেকে ভালো করে পেস্ট করে। ধীরে ধীরে মাসাজ করুন। এটি আপনি নিয়মিত ত্বকে ব্যবহার করতে পারেন কারণ এর কোনো সাইট এফেক্ট নেই।

 

অ্যালোভেরা (Aloevera facial)

 অ্যালোভেরা এমন একটি উপাদান যা ত্বক ও চুলের পরিচর্যায় ব্যবহৃত হয়। শুষ্ক ত্বকের আর্দ্রতা বজায় রাখে। অ্যালোভেরা পাতার জেল ত্বকের রুক্ষতা কমিয়ে ত্বককে আরও উজ্জ্বল করে তোলে বাড়িতে অ্যালোভেরা জেল এবং টক দই দিয়ে একটি ফেসিয়াল প্যাক তৈরি করতে পারেন। প্যাকটি কুড়ি মিনিট মুখে লাগিয়ে ঠান্ডা জল দিয়ে মুখটা ধুয়ে ফেলুন

 

কলা এবং মধু (Mixed of Banana and Honey facial)

কলা এবং মধুর জুটি ত্বকের জন্য অভ্যর্থ। এক চামচ মধুর সঙ্গে দুটো কলা ভাল করে পেস্ট করে নিন। তারপর মুখটা ভাল করে পরিষ্কার করে পেস্টস্টি মুখে লাগিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট পর মুখ ধুয়ে নিন । খুব তাড়াতাড়ি অতি সহজেই ত্বককে সমস্ত রুক্ষতা দূর করেন। ত্বকে করে তোলে লাবণ্যময়।

 

চন্দন গুঁড়ো (Sandalwood Scrub)

 প্রথমে ভালো করে মুখটা পরিষ্কার করে নিন। তারপর পরিমাণমতো চন্দন গুড়োর সাথে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে নিন। মুখে ভাল করে লাগিয়ে রাখুন। 10 থেকে 15 মিনিট পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। চন্দনের গুঁড়ো খুব ভালো স্ক্রাবিং এর কাজ করে। ফলে ত্বকের রুক্ষতা দূর করে আদ্রতা বজায় রা রাখে।

 

শসা ও টমেটো (Cucumber and Tomato facial)

শুষ্ক ত্বকের চিকিৎসায় শসা ও টমেটোর রস  খুবই উপকারী। শসা এবং টমেটোর রস শুধু ত্বককে পরিষ্কার রাখে তা নয় ত্বকের আদ্রতা বজায় রাখে। তাই শুষ্ক ত্বককে ঝলমলে করতে হলে অবশ্যই ব্যবহার করতে পারেন এই প্যাকটি।

 

নিম পাতা (Neem leaves)

 নিম পাতা শুষ্ক ত্বকের জন্য খুবই উপকারী নিম পাতা ব্যাকটেরিয়া বিরোধী এবং ব্রণ দূর করে।

আরও পড়ুন: Manashi Sinha: বিরাট প্রতারণার শিকার অভিনেত্রী মানসী সিনহা, ছেলে মেয়েকেও জোচ্চোরের অপবাদ