ইতিমধ্যেই ভোটের দিনক্ষণ ঘোষণা করে দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। চলছে বিভিন্ন দলের প্রার্থী ঘোষনা পর্ব। বিভিন্ন কেন্দ্রে প্রচার শুরু করে দিয়েছে রাজনৈতিক দলগুলি । ঝড় উঠেছে প্রচারের ময়দানে। রাজ্যের ৪২ টি কেন্দ্রে প্রার্থী দিয়েছে শাসক দল অর্থাৎ তৃণমূল কংগ্রেস। তবে প্রধান বিরোধী দল এখনও অবধি রাজ্যের ২০টির বেশি আসনে প্রার্থী ঘোষণা করেছে ,এখনও রাজ্যের ২২ টি কেন্দ্রে প্রার্থী দিতে পারেনি বিজেপি। প্রার্থী দিতে কেন এত দেরি হচ্ছে তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। কটাক্ষ করতে ছাড়েনি তৃণমূলও।

 

এই প্রসঙ্গে তৃণমূল নেতা কুনাল ঘোষ বলেন ‘কে কে হারবে এখনও তার নাম ঠিক  করে উঠতে পারেনি বিজেপি। ওদের দাঁড়ানো মানে তো হারা। লোক পাচ্ছে না তার মধ্যে গোষ্ঠী বাজি ,তার মধ্যে পরিবারবাদ, তার মধ্যে দুর্নীতিতে যারা ওখানে গিয়েছে তাদের আশ্রয় দেওয়া এসব করতে গিয়ে প্রার্থী কই ? আমাদের ৪২ টা কেন্দ্রে ঝড় উঠে গিয়েছে, দেয়াল কোথায় পাবে মানুষ জানে তৃণমূল উন্নয়ন করবে তৃণমূল জানে মানুষ পাশে আছে ৪২ এ ৪২ টার্গেট নিয়ে নেমে পড়েছে বিজেপির যে প্রার্থী নেই তাতেই তো ভোটের ফলাফল কি হতে চলেছে সেটা প্রমাণ হয়ে যাচ্ছে’। 

 

যদিও প্রার্থী নিয়ে এত প্রশ্ন থাকলেও তাতে একেবারেই বিচলিত নয় বিজেপি এই প্রসঙ্গে বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন ‘আমাদের কাছে এটা দেরী হচ্ছে না মানুষকে সঠিক সময় প্রার্থী জানিয়ে দেওয়ার দায়িত্ব বিজেপির আমরা জানিয়ে দেবো। কিছু মানুষ অহেতুক উৎকণ্ঠায় ভুগছেন বিজেপির ওপর মানুষের আগ্রহ এতটাই বেশি যে প্রার্থী তালিকা নিয়ে আলোচনা হচ্ছে এরপরেও আমাদের প্রার্থী তালিকা বেরিয়েছে’।

 

উল্লেখ্য ইতিমধ্যে বামেরা দু দফার মোট ১৭ টি আসনে প্রার্থী ঘোষণা করেছেন। তার মধ্যে নতুন মুখদের বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে । গুরুত্ব পেয়েছেন তরুণ নেতা-নেত্রীরা। জোর কদমে তারা প্রচার শুরু করেছে। যদিও রাজ্যে কংগ্রেসের পক্ষ থেকে এখনও কোনো প্রার্থী ঘোষণা করা হয়নি। এক্ষেত্রে উল্লেখ্য বাম কংগ্রেসের জোট নিয়ে এখনো জারি রয়েছে জল্পনা। অন্যদিকে আলোচনা চলছে আইএসএফের সঙ্গেও। যদিও সেখানেও আইএসএফের সঙ্গে কতগুলি আসন নিয়ে সমঝোতা চলছে এই বিষয় নিশ্চিত করে কিছু জানা যায়নি। সে ক্ষেত্রে বামেরা বাকি আসনে এবং কংগ্রেস আইএসএফ কবে প্রার্থী ঘোষণা করে নজর রয়েছে সেই দিকেও।

 

 

আরও পড়ুন: The New DGP of West Bengal: রাজ্য পুলিশে বড়সড় বদল, রাজীব কুমারের পরিবর্তে নয়া ডিজি বিবেক সহায়