নতুন সৈনিকদের নিয়ই রণক্ষেত্র প্রস্তুত বামেদের। বৃহস্পতিবার বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু লোকসভা ভোটে বাম প্রার্থী তালিকা প্রকাশ করলেন। প্রথম দফায় ১৬ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে তাদের মধ্যে ১৪ জনই নতুন মুখ। সুজন চক্রবর্তী, বিপ্লব ভট্ট ছাড়া অতীতে কেউই লোকসভা নির্বাচনে দাঁড়াননি। বাম প্রার্থী তালিকার এই USP নিয়েই চর্চা শুরু।

 

শ্রীরামপুর থেকে প্রার্থী দীপ্সিতা ধর, তমলুকের প্রার্থী সায়ন বন্দ্যোপাধ্যায়, যাদবপুরে সৃজন ভট্টাচার্য, কলকাতা দক্ষিণের প্রার্থী সায়রা শাহ হালিম। দীপ্সিতা-সায়ন-সৃজন তিনজনই অত্যন্ত জনপ্রিয় মুখ। মাটির কাছাকাছি গিয়ে কাজ করার জন্য সুখ্যাতি আছে বলে মতামত ওয়কিবহল মহলের। সেক্ষেত্রে নতুন মুখ লোকসভা নির্বাচনে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

 

এদিকে বামেদের আংশিক প্রার্থী ঘোষণা করায় প্রশ্ন উঠছে জোটের ভবিষ্যত নিয়েই। কংগ্রেস এবং ISF এর জোটের কি আদৌ সম্ভবনা রয়েছে? এই প্রসঙ্গে বিমান বসু বলেন, ‘জোট কোনও দিন ছিল না। বোঝাপড়া হয়, আসন সমঝোতা হয়। সব সময় আমরা আসন সমঝোতাই করি। নতুন কোনও ফ্রন্ট গঠন হয় না।’ এর আগে ISF আলোচনায় বসেছিল বামেদের সঙ্গে। ১৪টি আসন দাবি করেছিল বলে সূত্রর খবর।

 

নওশাদ সিদ্দিকি অবশ্য জানিয়ে ছিলেন তিনি জোটের সমঝোতায় রাজি। ডায়মণ্ড হারবার থেকে তিনি দাঁড়াতে চান বলে জানিয়ে ছিলেন বলে দাবি করেন ISF নেতা। তবে বামেদের প্রার্থী তালিকায় ডায়মন্ড হারবারের উল্লেখ ছিল নওশাদ সিদ্দিকি প্রসঙ্গে প্রশ্ন উঠতেই এড়িয়ে যান বাম চেয়ারম্যান। নওশাদ ভোটে দাঁড়াবে কিনা সেই বিষয়ে তাঁর দল বলতে পারবে বলে জানান তিনি। উল্লেখযোগ্য ভাবে বহরমপুর কেন্দ্রটিও খালি রাখা হয়েছে।

 

সেক্ষেত্রে জোটের সমস্যা নিয়ে ধোঁয়াশা এখনও কাটছে না। ইতিমধ্যেই তৃণমূল পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা প্রকাশ করেছে। বিজেপিও আংশিক প্রার্থী তালিকা ঘোষণা করেছে। কংগ্রেস, বাম, ISF কি আসন সমঝোতা করবে সেই দিকেই তাকিয়ে সব মহল।

 

 

আরও পড়ুন: CAA Online Portal: চালু হল CAA অনলাইন পোর্টাল, কীভাবে আবেদন করবেন? কী কী নথি লাগবে জেনে নিন