এতদিন দেশের হানিমুন কাপলদের প্রিয় ডেস্টিনেশন ছিল মলদ্বীপ। তবে মলদ্বীপের সেই সুদিন আর নেই। হতেই পারে মলদ্বীপের প্রাকৃতিক সৌন্দর্য, রোমান্টিক অনুভূতি, খোলামেলা জীবন , আধুনিক সুযোগ সুবিধার জন্য মলদ্বীপ যাওয়া। তাছাড়া ঝাঁ চকচকে সমুদ্র সৈকতে ছবি তুলে সোস্যাল মিডিয়ায় আপলোড করা তো আছেই। তবে এসবের জন্য বিদেশে না গিয়ে দেশের মাটিতেও ঘুরে আসা যায়। হলফ করে বলতে পারি কোনও ভাবেই নিরাশ হবেন না এবং খরচও অনেক কম হবে।

 

সম্প্রতি আমাদের দেশে মলদ্বীপ নিয়ে নানা বিতর্ক দেখা গেছে। তাবড় তাবড় সেলিব্রেটিরা গলা মিলিয়ে ছিলেন বয়কট মলদ্বীপের সঙ্গে। সেই সময় অনেক ভ্রমণ পিপাসুকে টিকিট ক্যানসেলও করতে হয়েছিল। মলদ্বীপের মতই অথচ কম খরচে যদি কোনও পর্যটন স্থানে বেড়াতে যেতে চান তাহলে যেতেই পারেন আন্দামান, নিকোবর দ্বীপপুঞ্জে। ইন্টারনেটের সুবিধার্থে এই দুটো স্থান যেন বহু কাপলের স্বর্গরাজ্য।

 

 

আন্দামান

  • হ্যাভলক দ্বীপ: হ্যাভলক দ্বীপ আন্দামানের একটি জনপ্রিয় দ্বীপ।  এখানকার সাদা সৈকত ও সবুজ বন মন ছুঁয়ে যাবে নিমেষে
  • ব্যারেন আইল্যান্ড: এই দ্বীপেই রয়েছে আগ্নেয়গিরি। তবে এই দ্বীপে কাউকে যেতে দেওয়া হয় না। দূর থেকে দেখতে পারেন
  • চিড়িয়া টাপু: এই নামটি যেমন সুন্দর, দ্বীপটিও তেমন রোমাঞ্চকর। সবুজ ঘেরা দ্বীপে পরিযায়ী পাখির সন্ধান মিলবে

 

 

আন্দামান ভ্রমণ এবং খাওয়া দাওয়া

আপনি যদি কোনও পর্যটন সংস্থার সঙ্গে বেড়াতে যেতে চান তাহলে জনপ্রতি খরচ হবে ৩০ থেকে ৪০ হাজার টাকার মত। তবে প্যাকেজ ছাড়া যেতে চাইলে  জনপ্রতি খরচ হবে ১০ হাজার টাকা। অনেক কম খরচে হয়ে যাবে। এখানে প্রতিদিনের ভ্রমণ খরচ জনপ্রতি ১০০০ টাকারও কম হবে। খাবার খরচও খুব বেশি নয় কিন্তু বড় রেঁস্তোরার থেকে ছোট হোটেলে খেলে খরচ অনকটাই কম হবে।

 

থাকার খরচ

আন্দামানে থাকার খরচ মধ্যবিত্তর নাগালের মধ্যে। ১০০০ টাকার মধ্যেও যেমন হোটেল আছে আবার বিলাস বহুল হোটেলও আছে।

 

 

লাক্ষাদ্বীপ

ভারতের সবচেয়ে সুন্দর দ্বীপগুলোর মধ্যে অন্যতম লাক্ষাদ্বীপ। এর আরেক নাম লিটল দ্বীপ। আরব সাগরের তীরে অবস্থিত এই সৈকত অসাধারণ। ভারতীয় এই দ্বীপটি  স্নর কেলিং ও স্কুবা ড্রাইভের মত জল ক্রীড়ার জন্য বিখ্যাত।  তবে এই দ্বীপে বেড়াতে যেতে চাইলে কোচির লাক্ষাদ্বীপ পর্যটন অফিস থেকে অনুমতি নিতে হবে। নাহলে এই দ্বীপে প্রবেশ নিষিদ্ধ।

 

আগত্তি দ্বীপ: আপনি কি অ্যাডভেঞ্চার প্রিয়?  তাহলে আগত্তি দ্বীপে আপনাকে স্বাগত। সাদা বালি ঘেরা সমুদ্র সৈকতে  আপনি স্নরকেলিং-এর মতো জলক্রীড়াও করতে পারেন।

 

মিনিকয় দ্বীপ: লাক্ষাদ্বীপের ৩৬ টি দ্বীপের মধ্যে স্থানীয় ভাষায় এই দ্বীপটিকে বলা হয় মালিকু।

বাঙ্গারাম দ্বীপ: ভারত মহাসাগরের নীল জলের উপর অবস্থিত, বাঙ্গারাম দ্বীপটি তার প্রাচীন প্রবাল প্রাচীর এবং সমুদ্র সৈকতের জন্য বিখ্যাত। এখানে আপনি বিভিন্ন জলক্রীড়া, ডলফিন দর্শন এবং সূর্যোদয় ও সূর্যাস্তের দৃশ্য উপভোগ করতে পারবেন।

 

থাকার খরচ

এই দ্বীপে থাকার খরচ খুব বেশি নয়। ১৫০০ টাকার মধ্যে হোটেল আছে। প্রাইভেট রিসর্টে থাকার খরচও খুব বেশি নয়।

 

ভ্রমণ ও খাবারের খরচ

মালদ্বীপে যেতে খরচ হবে ২ থেকে ৫ লাখ টাকা, সেখানে লাক্ষাদ্বীপে ভ্রমণের জন্য খরচ হতে পারে ২০ থেকে ৩৫ হাজার টাকার মত৷ এটি অনেক বেশি সাশ্রয়ী। শুধু তাই নয়, এই টাকার মধ্যে আপনার খাবার ও পানীয়ের খরচও হয়ে যাবে। এখানে খাবার খেতে জনপ্রিত ১০০০ টাকার বেশি খরচ হবে না।

 

আরও পড়ুন: TMC Candidate List 2024: মহিলা ভোটে বাড়তি নজর, লোকসভায় মমতার নারী ব্রিগেডে কারা?