‘ওগো কাজল নয়না হরিণী’………………..৮ থেকে ৮০ মেয়েদের প্রসাধনীর অন্যতম কাজল। কাজল ছাড়া চোখের মেকাপ যেন অসম্পূর্ণ। ছোট্ট টিপ, হাল্কা লিপস্টিক আর একটু খানি কাজল যেন বাঙালি মেয়েদের সৌন্দর্য বহুগুণ বাড়িয়ে দেয়। কিন্তু কাজল লাগালেই তো হল না, মাঝে মাঝে ঘেঁটেও যায়। তাই কয়েকটি টোটকা মেনে চললে মেকাপও অনেকক্ষণ একরকম থাকবে আর কাজলও ঘেঁটে যাবে না।

 

আপনার চোখের নিচের ত্বক খুব সংবেদনশীল। তাই কোন কাজল আপনার ত্বকের জন্য উপযুক্ত তা জেনে নিন। চোখের ওপরের লেয়ারেও অনেক সময় আমরা কাজল লাগাই। তাই বাজারজাত যে কোনও পণ্য কিনবেন না।

 

আগেকার দিনে বাজারজাত পণ্যের অত চল ছিল না। বাড়িতে তৈরি কাজলই মহিলারা বেশি ব্যবহার করতেন। এখন আর কেউ বাড়িতে বানায় না। তবে বাড়িতে বানালে তা অনেকাংশেই থাকে কেমিক্যাল ফ্রি।

 

পদ্ধতি:

প্রদীপ জ্বালিয়ে তার ওপর একটি বাটি  ধরুন। তার মধ্যে সাদা কাপড় জড়িয়ে নিন। বাটির মধ্যে কাজলের কালো গুঁড়ো জমা হবে। ঠাণ্ডা হওয়ার পর এই কালো গুঁড়োর মধ্যে ক্যাস্টার ওয়েল অথবা নারকেল তেল মিশিয়ে নিন। তৈরি অর্গ্যানিক কাজল।

 

মুখে মেকাপ করার আগে যেমন প্রাইমার, ময়েশ্চরাইজার ব্যবহার করেন তেমনই চোখে কাজল পরার আগে প্রাইমার, ময়েশ্চরাইজার ব্যবহার করুন। এতে চোখে মেকাপ ভাল সেট হবে। কাজল পরার আগে অয়েল ফ্রি ময়েশ্চরাইজার লাগিয়ে নিতে পারেন যাতে কাজল ঘেঁটে না যায়। সামান্য কাজলের টানই বদলে দিতে পারে আপনার চোখের ভাষা।

 

 

আরও পড়ুন: Anupam-Prashmita: ৩ মাস জাপানে ছিলেন প্রশ্মিতা, গান ছাড়া আর কী করেন অনুপম পত্নী?