সময় বদলাচ্ছে। সেই সঙ্গে বদলাচ্ছে সম্পর্কের সংজ্ঞা। কেউ কাগজে কলমে সই করেই বিবাহ বন্ধনে আবদ্ধ হন কেউ আবার মন্ত্র উচ্চারণ করে সাত পাকে বাঁধা পড়ছেন। বিয়ের আগে লিভ ইন করে সঙ্গী অথবা সঙ্গীনীকে যাচাই করে নিচ্ছেন কেউ কেউ। আপনিও কি লিভ ইন পছন্দ করেন? তাহলে সঙ্গীর সঙ্গে এক ছাদের নিচে থাকার আগে কয়েকটি বিষয় অবশ্য়ই যাচাই করে নিন, নাহলে বড় সমস্যার মুখে পড়তে পারেন আপনি।

 

লিভ ইন আজও সমাজের চোখে একটা ‘ট্যাবু’। তবে এই ‘একসঙ্গে থাকায়’ কোনও খারাপ দেখে না নতুন প্রজন্মের একাংশ। তাছাড়া আইনি ভাবে লিভ ইন অপরাধও নয়। কিন্তু অপরিচিত কোনও মানুষের সঙ্গে সংসার শুরুর আগে একটু সাবধান থাকতে তো ক্ষতি নেই। তাছাড়া যে কোনও সম্পর্ক সুস্থ ও স্বাভাবিক রাখার জন্যে দুজন সঙ্গীকেই সমানভাবে চেষ্টা করতে হয়। তাই  মেনে চলুন এই ৩ টি টিপস ।

 

কমিউনিকেশনে জোর দিন

একটি সম্পর্ক ভালো রাখার জন্যে কথা বলা খুব জরুরি। আপনাদের মধ্য়ে যদি যোগাযোগের সূত্রটি ঠিক না থাকে, তাহলে প্রেম অকালেই ভাঙবে। এমনকী অশান্তি চরমেও উঠতে পারে।

 

অ্যাবিউসিভ স্বভাব

বিশেষজ্ঞদের মতে, অনেকেই প্রথম প্রথম বুঝতেই পারেন না যে, তার প্রেমিক বা প্রেমিকা দিনের পর দিন মানসিক অত্যাচার করছেন । হয়ত যখন বুঝতে পরেন, ততদিনে তার অনেকটাই ক্ষতি হয়ে গেছে। আপনার সঙ্গী আদৌ ভালো নাকি মুখোশ পরে আছেন সেটা যাচাই করে নেবেন।

 

ভবিষ্যত পরিকল্পনা

আপনার সঙ্গী কি আদৌ আপনার সঙ্গে ভবিষ্যৎ পরিকল্পনা করছেন নাকি সেটাও যাচাই করে নিন। ভালবাসা  জীবনের এক সুন্দর অধ্যায়, তাই  প্রতি মুহূর্তে উপভোগ করুন কিন্তু কোনওভাবেই নিজের সুন্দর সময় হারিয়ে ফেলবেন না।

আরও পড়ুন: West Bengal Bus Service: মার্চে টানা ৩ দিন বাস ধর্মঘটের হুঁশিয়ারি রাজ্য জুড়ে