মার্চের ১৮, ১৯, ২০ রাজ্য জুড়ে বাস ধর্মঘটের হুঁশিয়ারি একাধিক বাস মালিক সংগঠনের। যদিও, এই ধর্মঘটের বিরোধিতা করছে বেশ কিছু বাস মালিক সংগঠন। মূলত, ১৫ বছরের পুরনো বাস বন্ধের বিরুদ্ধেই এই ধর্মঘটের ডাক। তাঁদের দাবি, ১৫ বছরের বেশি পুরনো বাস রাস্তায় চলার যে নির্দেশিকা রয়েছে, সেটা আপাতত বাতিল করে আরও দুই বছর অন্তত সেই বাস চলার অনুমতি দিতে হবে। এভাবে সাধারণ মানুষকে দুর্ভোগের মধ্যে ফেলে বাস ধর্মঘট করা উচিত নয় বলে দাবি করেছে কয়েকটি বাস মালিক সংগঠন। গণ পরিবহণ বাঁচাও কমিটির তরফে জানানো হয়েছে, ১৫ বছরের বেশি পুরনো বাস বাতিলের সিদ্ধান্তে প্রায় হাজার হাজার বাস বসিয়ে দিতে হচ্ছে। যার ফলে বাস মালিকদের অনেকটাই আর্থিক সংকটের মধ্যে পড়তে হবে বলে মনে করা হচ্ছে।

 

আরও একটি বাস সংগঠন জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের দাবি, করোনা কালে এমনিতেই দুই বছর বাসগুলি বসে ছিল। সেক্ষেত্রে অনেকটাই ক্ষতির মুখে পড়েছিল বাস মালিকদের। সেই কারণে, আপাতত এই নির্দেশিকা রদ করে আরও দুই বছর বাসগুলো চালানোর সিদ্ধান্ত নেওয়া হোক। এই দাবি নিয়ে রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তীর কাছে আবেদন জানানো হয়েছে। রাজ্য আবেদন না মানলে ধর্মঘটের পথে হাঁটবেন তাঁরা।

 

তবে এই ধর্মঘটের বিরোধিতা করেছে সাব আরবান বাস সার্ভিসেস। তাঁদের দাবি, বাস সংগঠনের সুবিধের জন্য ইতিমধ্যেই একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। বকেয়া কর, সিএফ সহ একাধিক সুবিধা দেওয়া হয়েছে। সেক্ষেত্রে এরকম বাস ধর্মঘট করে যাত্রীদের ভোগান্তি বাড়ানোর কোনও প্রয়োজন নেই। সেক্ষেত্রে আলাপ আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান করার ব্যাপারে জানাচ্ছে একাধিক বাস সংগঠন।

 

আরও পড়ুন: Leap Year: পৃথিবীর ইতিহাসে একবার এসছিল ৩০শে ফেব্রুয়ারি, কবে, কেন?