৮০ কোটিরও বেশি মানুষ রয়েছে যারা মাসে অন্তত একবার ইন্টারনেট ব্যবহার করেছেন। এদিন ইন্টারনেট অ্যান্ড মোবাইল অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া অ্যান্ড কান্তারের (IAMAI) রিপোর্টের তথ্য  অনুযায়ী, ২০২৩ সালে ভারতে মোট অ্যাক্টিভ ইন্টারনেট ব্যবহারকারী ৮২ কোটি। ভারতের জনসংখ্যার ৫৫ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করেন। তবে এর মধ্যে অধিকাংশ মানুষ কী কারণে ইন্টারনেট ব্যবহার করেন জানেন কী? রিপোর্ট অনুযায়ী, প্রায় ৭০ কোটি ৭ লাখ মানুষ ওটিটি পরিষেবার জন্য ইন্টারনেট ব্যবহার করেন।

 

 

OTT ব্যবহার করেন 70 কোটি মানুষ
আজকাল বাড়িতে বসেই মোবাইল অথবা কম্পিউটার কিংবা ল্যাপটপে নতুন সিনেমা-ওয়েব সিরিজ দেখার জন্য রয়েছে ওভার দ্য টপ বা ওটিটি অ্যাপ্লিকেশন। যেখানে অডিও এবং ভিডিয়ো স্ট্রিমিং করা যায়। আর তা দেখতেই ক্লিক করেন অধিকাংশ মানুষ।  ৭০কোটি ৭ লাখের বেশি মানুষ ওটিটি ব্যবহার করেন ভারতে।

রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালে ৯০ শতাংশ ভারতীয় প্রতিদিন ইন্টারনেট ব্যবহার করেছেন এবং সেখানে গড়ে ১.৫ ঘণ্টা সময় ব্যয় করেছেন। আগের বছরের তুলনায় ভারতের ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে 8 শতাংশ এবং গ্রামীণ এলাকায় এই সংখ্যা ১১ শতাংশ। ওটিটি, সোশ্যাল মিডিয়া এই ধরনের ইন্টারনেট পরিষেবা শহরের পাশাপাশি গ্রামীণ এলাকাতেও বেড়েছে।

 

গ্রামীণ এলাকায় ইন্টারনেট ব্যবহারকারী কত?

ওটিটির পর যে যে দুটি পরিষেবা সবথেকে বেশি ব্যবহার হয়েছে সেগুলি হল কমিউনিকেশন (৬২.১ কোটি) এবং সোশ্যাল মিডিয়া (৫৭.৫ কোটি)। এগুলি ছাড়াও ই-কমার্স সাইট, ডিজিটাল বিনোদন যেমন টেলিভিশন, স্পিকার, অ্যামাজন ফায়ারস্টিক এবং গুগল ক্রোমকাস্ট সংক্রান্ত ইন্টারনেট ব্যবহারও বেড়েছে।

 

কতজন পুরুষ ও মহিলা?

দেশজুড়ে ইন্টারনেট ব্যবহারকারীর লিঙ্গ আনুপাতিক হারও বেড়েছে সাম্প্রতিক সময়ে। ২০১৫  সালে এই আনুপাতিক হার ছিল ৭১:২৯। পুরুষের সংখ্যা বেশি। যা সাম্প্রতিক সময়ে কমে দাঁড়িয়েছে ৫৪:৪৬। যা স্পষ্ট করে ভারতে মহিলা ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ব্যাপক ভাবে বেড়েছে। ভারতের মধ্যে সবথেকে কম ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে ঝাড়খণ্ড ৪৬ শতাংশ এবং বিহারে ৩৭ শতাংশ।

 

আরও পড়ুন: Precocious of Early Puberty: বয়স আর সময়ের আগেই শুরু মেয়েদের পিরিয়ড, কী করবেন?