যে কোনও পার্টি কিংবা ঘরোয়া অনুষ্ঠানে মদ্যপানের চল আগের থেকে অনেকটাই বেশি। কিছু ওয়াইন তাদের বিশেষত্বের কারণে খুব বিখ্যাত। রাম, হুইস্কি, ভদকার তুলনায় অনেকেই ওয়াইন বেশি পছন্দ করেন। আপনি নিশ্চয়  বিভিন্ন ধরণের অ্যালকোহল পান করেছেন বা তাদের সম্পর্কে জানেন কিন্তু আপনি কি কখনও স্নেক ওয়াইন খেয়েছেন? হয়ত না। আসলে, এই মদ তৈরি করতে, চাল বা অন্যান্য শস্য থেকে তৈরি ওয়াইনটিতে একটি জীবিত বা মৃত সাপ রেখে দেওয়া হয়। এই ওয়াইন ওষুধেও ব্যবহৃত হয়।

 

এটি প্রস্তুত করা হয় চিন, জাপান ভিয়েতনামের মতো দেশে। চিনা ভাষায় পিনয়িন এবং ভিয়েতনামি ভাষায় খেমার বলা হয়। এই সুরা পশ্চিম ঝো রাজবংশের সময় প্রথম তৈরি করা হয়েছিল। পরে এই মদ চিনে খুবই জনপ্রিয় হয়ে যায়। এই ওয়াইন প্রধানত ওষুধ হিসাবে ব্যবহার করা হয়। চিন ছাড়াও এই ওয়াইন দক্ষিণ-পূর্ব এশিয়া, উত্তর কোরিয়া, লাওস, থাইল্যান্ড, ভিয়েতনাম, ওকিনাওয়া (জাপান) এবং কম্বোডিয়া জুড়ে এটি তৈরি হয়।

 

কীভাবে তৈরি করা হয়

একটি বোতলে একটি জীবিত বা মৃত সাপ রেখে এবং এতে চাল, গম বা অন্যান্য শস্যের অ্যালকোহল যোগ করা হয়। এটিকে কয়েক মাস ধরে তা রেখে দেওয়া হয়। এর সঙ্গে ফরমালডিহাইডও যোগ করা হয়। ভিয়েতনামি ভাষায় সাপকে পুরুষত্বের প্রতীক হিসেবে গণ্য করা হয়। স্নেক ওয়াইন শক্তিশালী অ্যাফ্রোডিসিয়াক হিসাবেও ব্যবহৃত হয়।ইথানলের মাধ্যমে বিষ একেবারে ঝেড়ে ফেলা হয়।

 

কোন কোন রোগে ব্যবহার হয়

কথিত আছে যে কুষ্ঠরোগ, অতিরিক্ত ঘাম, চুল পড়া, শুষ্ক ত্বক এবং আরও অনেক রোগের চিকিৎসা হয় এই ওয়াইন দিয়ে। পোকামাকড়ের কামড় এবং বাত রোগের নিরাময় হিসাবে বাজারে বিক্রি হয়। ঐতিহ্যগত এই ওষুধে এটি একটি টনিক হিসাবে দেখা হয়। চিন, জাপান, কম্বোডিয়া, কোরিয়া, লাওস, তাইওয়ান, ভিয়েতনাম এবং থাইল্যান্ডে আপনি সাধারণত রাস্তার পাশের স্টলগুলিতে এই মদ পাবেন। দাম সাধারণ মদের চেয়ে ৪ গুণ বেশি।

 

আরও পড়ুন: Knowledge Story: ১৫ নয়, ১৮ ই আগস্ট পালিত হয় স্বাধীনতা দিবস পশ্চিমবঙ্গের এই জেলায়, কোথায়? কেন?