শীতে শাক সবজির অভাব হয় না। শীতের পর বসন্তে যেমন প্রকৃতি প্রাণবন্ত হয়ে ওঠে তেমনি অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ সতেজ শাক সব্জিও পাওয়া যায়। নিম, সজনে এঁচোর এইসব সব্জির পুষ্টি মূল্য বহুগুণ। প্রধানত ক্যালসিয়াম, পটাসিয়াম, ফসফরাস, আয়রন এবং ভিটামিন এ, ডি, সি সমৃদ্ধ সজনে পাতা  এটি প্রকৃতপক্ষে পুষ্টির পাওয়ার হাউস। গ্রাম্য মনে হলেও গবেষণায় দো গেছে সজনের জুড়ি মেলা ভার।

 

সজনে পাতার উপকারিতা

শক্তি বৃদ্ধি করে-  আপনি কি সব সময়  ক্লান্ত বোধ করেন তাহলে প্রতিদিন সকালে এক কাপ সজনে পাতার চা দিয়ে দিন শুরু করতে পারেন। শরীরের শক্তির মাত্রা বাড়াতে সাহায্য করে, ক্লান্তি ও অবসাদ থেকে মুক্তি দেয় । প্রচুর পরিমাণে আয়রন রয়েছে যা শরীরের দুর্বলতা কমায়।

 

ডায়াবেটিসের জন্য ভালো– এই পাতায় শক্তিশালী ফাইটোকেমিক্যাল রয়েছে যা রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে। এটি কোলেস্টেরল, লিপিড এবং অক্সিডেটিভ স্ট্রেসের মাত্রাও কমায়।সজনে পাতায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা কোষের ক্ষতি থেকে রক্ষা করে এবং ফ্রি র‌্যাডিক্যালের ক্রিয়াকলাপ বন্ধ করে।

 

 মস্তিষ্কর যত্ন নেয়- অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ সজনে পাতা মস্তিষ্কের উন্নতি করে। পাতাগুলি নিউরোট্রান্সমিটারের কার্যকারিতা ও ক্রিয়াকলাপও উন্নত করে। আল্জ্হেইমের রোগ, ডিমেনশিয়া এবং অন্যান্য মস্তিষ্কের সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের সজনে পাতার রস খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ই রয়েছে যা অক্সিডেশন, মস্তিষ্কের বার্ধক্যের বিরুদ্ধে লড়াই করে।

 

হৃদযন্ত্র আগলে রাখে- হৃদপিণ্ডকে রক্ষা করতে ও কার্ডিওভাসকুলার সিস্টেমকে স্বাভাবিক রাখতে সাহায্য করে। খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে আনে, যা রক্তনালীগুলিকে ব্লক করে ফলে হতে পারে হার্ট অ্যাটাকও। এই পাতাগুলি রক্তনালীগুলিকেও রক্ষা করে এবং ধমনীতে প্লেক গঠনে বাধা দেয় ।

 

সংক্রমণ দমন করে- এই পাতায় প্রচুর পরিমাণে অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল যৌগ রয়েছে। ত্বকের সংক্রমণ, মূত্রনালীর সংক্রমণ এবং হজমের সমস্যাগুলির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এছাড়া শরীরের কোনও অংশ থেকে রক্তপাত শুরু হলে তা বন্ধ করতে এবং ক্ষতের সংক্রমণ রোধ করতে সজনে অনবদ্য।

 

স্বাস্থ্যকর চোখ- সজনে পাতা ভিটামিন এ সমৃদ্ধ যা সুস্থ চোখ, পরিষ্কার দৃষ্টিশক্তি এবং চোখের সমস্যা প্রতিরোধ করে।

 

মজবুত হাড়- শক্তিশালী এবং সুস্থ হাড় সামগ্রিক স্বাস্থ্যের জন্য অপরিহার্য। হাড়ে ব্যথা হলে সজনে পাতা খান। পাতায় ক্যালসিয়াম, ভিটামিন কে এবং প্রোটিন থাকায় সুস্থ হাড়ের জন্য অবদান রাখে এবং হাড় পাতলা হওয়া রোধ করে।

 

যকৃতের সুরক্ষায়- এই পাতায় পলিফেনলের উচ্চ ঘনত্ব রয়েছে যা যকৃতকে যে কোনো ক্ষতির হাত থেকে রক্ষা করে। সজনে পাতা লিভারের ফাইব্রোসিস এবং ক্ষতি কমাতে পারে এবং লিভারে এনজাইমের মাত্রা বাড়াতে পারে যাতে এটি সঠিকভাবে কাজ করে।

 

কীভাবে সজনে পাতা ব্যবহার করবেন?

পাউডার – সজনের তাজা পাতাগুলি ছায়ায় শুকিয়ে নিন। সরাসরি সূর্যের আলোতে এগুলি না শুকনোই ভাল  কারণ তাতে পাতার পুষ্টির মান কমে যেতে পারে। শুকিয়ে গেলে মিহি করে গুঁড়িয়ে নিন।

রস- তাজা পাতা পেস্ট করে  রস বের করে নিন। বাজার বা অনলাইন থেকে সজনে পাউডার এবং সজনে পাতার জুস কিনতে পারেন।

আরও পড়ুনন: Weather Update: কুড়ি ছুঁইছুঁই কলকাতা ! লাফিয়ে লাফিয়ে বাড়বে পারদ

One thought on “Benefits of Moringa Leaves: বসন্তে সজনের জুড়ি মেলা ভার”

Comments are closed.