কলকাতা: শীতকে বিদায় জানানোর সময় ঘনিয়ে এল। দেশের একাধিক রাজ্যগুলিতে ঠান্ডার  অবস্থা দেখে তেমনটাই অনুমান করা হচ্ছে। ক্রমশই ঊর্ধ্বমুখী হচ্ছে তাপমাত্রার পারদ। বাড়ছে রোদের তেজ। কেবলমাত্র তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হওয়াই নয়, উত্তর এবং উত্তর পূর্ব ভারতে বৃষ্টির পূর্বাভাসও জারি করা হয়েছে।

 

কোন কোন রাজ্যে বৃষ্টির পূর্বাভাস?

উত্তর ভারতের সমতলভাগে বৃষ্টি না হলেও পূর্ব ভারতের রাজ্যগুলিতে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা। মৌসম ভবন জানাচ্ছে, পশ্চিমবঙ্গ, অরুণাচল প্রদেশ, সিকিম, অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মিজোরাম, মণিপুর, ত্রিপুরাতে ৮ই ফেব্রুয়ারি পর্যন্ত চলবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। এ ছাড়াও জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পশ্চিম রাজস্থানে হালকা বৃষ্টিপাত এবং তুষারপাতেরও সম্ভাবনা রয়েছে। উত্তর পশ্চিম ভারতের রাজ্যগুলিতে আগামীদিনে ২৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় ঝড়ের সম্ভাবনা। ৯ই থেকে ১২ই ফেব্রুয়ারির মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে মধ্য ভারতে।

 

কোন কোন রাজ্যে এখন চিটেফোঁটা ঠান্ডা?

মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তরাখণ্ড, উত্তর রাজস্থানে ন্যূনতম তাপমাত্রা চার থেকে আট ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকার সম্ভাবনা। দিল্লি, রাজস্থান, উত্তর প্রদেশে ন্যূনতম তাপমাত্রা ৮ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকার কথা। বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ৪.২ ডিগ্রি সেলসিয়াস ছিল হরিয়ানাতে।’ এখনও ঠান্ডা রয়েছে এই রাজ্যগুলিতে।

 

এল নিনোর প্রভাব

গ্লোবাল ওয়ার্মিং এবং এল নিনোর দাপটে চলতি বছর রেকর্ড গরম পড়ার আশঙ্কা রয়েছে। গত বছরও মার্চ মাস থেকেই তাপমাত্রা  বাড়তে শুরু করে। চলতি বছর মার্চেই তা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে বলে জানাচ্ছেন অধিকাংশ আবাহওয়াবিদ। IMD আগেও জানিয়েছিল, চলতি বছর শীত দীর্ঘমেয়াদী হবে না। IMD-র অধিকর্তা ড. মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, ‘ঠান্ডা এ বছর কম পড়বে। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত দেশের অধিকাংশ এলাকায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকবে। এর জন্য দায়ী প্রশান্ত মহাসাগরে ভুমধ্যরেখার আশাপাশে এল নিনোর উপস্থিতি।’ এল নিনোর কারণে কেবলমাত্র ভারত নয় গোটা বিশ্বেই তাপমাত্রায় হেরফের হচ্ছে। মধ্য এবং পূর্ব প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর এবং আরব সাগরে সমুদ্রের পৃষ্ঠভাগের তাপমাত্রা বাড়তে শুরু করেছে। বিশ্বের তাপমাত্রাও চড়চড় করে বাড়ছে। ২০২৩ সালে মানব ইতিবাসে সবচেয়ে উষ্ণ বছর।