দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের (Arvind Keijriwal) বাড়িতে হঠাৎই নোটিশ সহ হাজির হল দিল্লি পুলিশ। দিন কয়েক আগেই কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে তাঁর দলের বিধায়কদের ‘কেনার চেষ্টা’র অভিযোগ করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী। আপ সূত্রে খবর, সেই অভিযোগেরই পাল্টা একটি মামলায় কেজরীওয়ালকে হয়েছে নোটিস।

 

সম্প্রতিই চণ্ডীগড়ের মেয়র নির্বাচনে হেরে গিয়েছে কেজরীর দল আপ। তার পর থেকেই বিজেপির বিরুদ্ধে ভোট লুটের অভিযোগ এনেছেন তিনি । বিজেপিকে ‘জঘন্য চক্রান্তকারী’ বলে একের পর এক আক্রমণও করেছেন। এর পরেই বিজেপির বিরুদ্ধে তাঁর দল আম আদমি পার্টির সাত জন বিধায়ককে কিনে নেওয়ার চেষ্টার অভিযোগ করেন কেজরী(Arvind kejriwal)। তিনি বলেছিলেন, বিজেপি এক একজন বিধায়ককে দল ছাড়ার মূল্য হিসাবে ২৫ কোটি টাকা করে দেওয়ার প্রস্তাব দিয়েছে। তাঁর এই অভিযোগের জবাবেই বিজেপি পাল্টা পুলিশে অভিযোগ দায়ের করেছিল। সেই মামলাতেই রাজ্যের মুখ্যমন্ত্রীকে নোটিস দিল দিল্লি পুলিশ।

 

প্রসঙ্গত, দিল্লির পুলিশ দিল্লি সরকারের অধীন নয়। তাদের নিয়ন্ত্রণ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক, যা আদতে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অধীন। কেন্দ্রের বিরুদ্ধে আঞ্চলিক ক্ষমতাসীন বিরোধী দলগুলির বিরুদ্ধে ইডি-সিবিআইকে ব্যবহার করার অভিযোগ দীর্ঘদিন ধরেই করে আসছে বিরোধী দলগুলি। তাদের বক্তব্য আইনি চাপ প্রয়োগ করে প্রতিহিংসার রাজনীতি করছে বিজেপি। ইডির নোটিস পেয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরীওয়ালও (Arvind Kejriwal)। দিল্লির আবগারি নীতি সংক্রান্ত সেই মামলায় পাওয়া নোটিসে এখনও পর্যন্ত আমল দেননি তিনি। তাঁকে পাঠানো ইডির পাঁচটি সমন এড়িয়ে গিয়েছেন তিনি। এর মধ্যেই দিল্লি পুলিশের কাছ থেকে নতুন মামলায় নোটিস পৌঁছল তাঁর কাছে।