প্রতীক্ষার অবসান। সংসদে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সামনেই লোকসভা ভোট থাকায় এই বাজেটের দিকে তাকিয়ে রয়েছেন গরীব-মধ্যবিত্তরা। কোন কোন খাতে বিপুল ব্যয় বরাদ্দ করবেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী নির্মলা? রেল নিয়ে বাজেটে একাধিক প্রতিশ্রুতি দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ৪০ হাজার কোচকে বন্দে ভারতের মধ্যে আনা হবে বলে জানিয়েছেন তিনি। মেট্রো সম্প্রসারণে সরকার সব রকমের সহযোগিতা করবে বলে ঘোষণা করেন নির্মলা।

 

আয়ুষ্মান ভারত

অন্তর্বর্তীকালীন বাজেট মহিলাদের স্বাস্থ্যবিমার দিকে নজর দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী আশা ও অঙ্গনবাড়ি কর্মীদের আয়ুষ্মান ভারতের আওতায় নিয়ে আসার কথা ঘোষণা করেছেন নির্মলা সীতারমন।

 

বিনামূল্যে রেশন

কোভিড অতিমারীর সময় থেকে বিনামূল্যে রেশন দিচ্ছে কেন্দ্র। বাজেট বক্তৃতার শুরুতেই সেকথা জানিয়ে দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। 80 কোটিকে বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

 

সৌর বিদ্যুৎ
কার্বন নিঃসরণ কমাতে বাজেটে একাধিক বড় ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। জোর দিয়েছেন সৌর বিদ্যুত পরিষেবায়। সংসদে তিনি বলেন, এক কোটি বাড়ির ছাদে বসানো হবে সৌর প্যানেল। বিনামূল্যে 300 ইউনিট পর্যন্ত বিদ্যুৎ পাবেন এই পরিবারের সদস্যরা।

 

আয়কর
প্রত্যক্ষ ও পরোক্ষ করে কোনও পরিবর্তন করেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। নির্বাচনের বছর হওয়ায় এই নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হল না বলে জানিয়েছেন তিনি। নতুন কর কাঠামো অনুযায়ী, বছরে ৭ লাখ টাকা পর্যন্ত আয়ে দিতে হবে না এক টাকাও কর।

 

GDP নতুন ব্যাখ্যা
GDP-র নতুন ব্যাখ্যা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। GDP-কে গভর্নেন্স, ডেভলপমেন্ট ও পারফরম্যান্স বলে উল্লেখ করেছেন নির্মলা সীতারমন। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে বলে জানিয়েছেন তিনি।

 

চার স্তরের দিকে নজর
গরীব, মহিলা, যুব সমাজ ও অন্নদাতা (কৃষক) — সমাজের এই চার স্তরের মানুষের উন্নতিতে বদ্ধপরিকর সরকার। কারণ, এদের উন্নতি না হলে কোনও সরকার এগোতে পারে না। অন্তর্বর্তীকালীন বাজেটে বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

 

আত্মনির্ভর ভারত

অতিমারীর সময় 80 কোটিকে দেওয়া হয়েছে রেশন। আত্মনির্ভর ভারতের দিকে এগিয়েছে ভারত। সমাজের সর্বস্তরের মানুষের উন্নতির জন্য কাজ করেছে সরকার। বাজেট বক্তৃতায় বললেন নির্মলা সীতারমন।

 

অন্তর্বর্তীকালীন বাজেট পেশ
সংসদে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। গত ১০ বছরে অর্থনীতিতে নতুন গতি এসেছে। একাধিক চ্যালেঞ্জের মোকাবিলা করে এগিয়েছে দেশ। বাজেট বক্তৃতার শুরুতেই বললেন নির্মলা সীতারমন।

 

সংসদে পৌঁছলেন নির্মলা
রাষ্ট্রপতি ভবন হয়ে সংসদে পৌঁছলেন নির্মলা সীতারমন। আয়কর থেকে শুরু করে মহিলাদের জন্য বড় ঘোষণা করতে পারেন তিনি। PM কিষাণ যোজনা নিয়েও ভোটের মুখে কল্পতরু হওয়ার সম্ভাবনা রয়েছে, মত ওয়াকিবহাল মহলের।

 

মোরারজিকে স্পর্শ
এবার বাজেট পেশ করলেই প্রাক্তন অর্থমন্ত্রী মোরারজি দেশাইকে স্পর্শ করবেন নির্মলা সীতারমন। পাঁচটি পূর্ণাঙ্গ ও একটি অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেন মোরারজি। সেই রেকর্ড করতে চলেছেন নির্মলা।

 

সার্ভাইক্যাল ক্যান্সার
অন্তর্বর্তীকালীন বাজেটে সার্ভাইক্যাল ক্যান্সারের বিরুদ্ধে টিকাকরণের ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ৯ থেকে ১৪ বছর বয়সীদের এই টিকা নিতে উৎসাহ দেওয়া হবে, সংসদে জানিয়েছেন তিনি।

 

রাষ্ট্রপতি ভবনে নির্মলা
অর্থমন্ত্রক থেকে বেরিয়ে রাষ্ট্রপতি ভবনে যান নির্মলা সীতারমন। বাজেট পেশের আগে প্রথা মাফিক রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। বুধবার বাজেট অধিবেশনের প্রথম দিনে সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দেন রাষ্ট্রপতি।

 

অর্থমন্ত্রকে গেলেন নির্মলা
ষষ্ঠবারের জন্য বাজেট পেশ করতে বৃহস্পতিবার সকালে 8টা 50 মিনিট নাগাদ বাড়ি থেকে বের হন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এর পর সোজা চলে যান নিজের কার্যালয়ে। সেখানে বাজেট পেশের প্রয়োজনীয় নথি সঙ্গে নিয়ে ফের বেড়িয়ে পড়েন তিনি।