হোয়াটস অ্যাপ (Whatsap) ব্যবহার করেন না এমন মানুষ খুবই কম। কাজের প্রয়োজনে অথবা নিত্য যোগাযোগের মাধ্যম হিসেবে হোয়াটস অ্যাপ (Whatsapp) খুবই কার্যকরী। এক ক্লিকেই এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যায় প্রয়োজনীয় ডেটা। কিন্তু জানেন কি আর বিনামূল্যে ব্যবহার করতে পারবেন না হোয়াটসঅ্যাপের (Whatsapp) সমস্ত সুবিধা। তার জন্য খসাতে হবে গ্যাটের কড়ি। যদিও খরচ বাঁচানোর উপায়ও রয়েছে আপনার হাতের মুঠোয়।

 

বর্তমান অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ড্রাইভ, ফটোস, জি-মেল-এর জন্য মোট ১৫ জিবি স্টোরেজ বিনামূল্যে দেয় গুগল (Google)। এতদিন এই তালিকায় ছিল না হোয়াটসঅ্যাপ ব্যাক-আপ(Whatsapp Backup)। ফলে ব্যবহারকারীরা বিনামূল্যেই হোয়াটসঅ্যাপ চ্যাট, ভিডিও-সহ যাবতীয় জিনিস জমা করে রাখতে পারতেন। এবার গুগলের (Google) ফ্রি ১৫ জিবি স্টোরেজের মধ্যেই যুক্ত হচ্ছে হোয়াটসঅ্যাপ ব্যাক-আপ (Whatsapp Backup)। ড্রাইভের ফ্রি স্টোরেজ শেষ হয়ে গেলে গুনতে হবে মোটা টাকা। বাড়তি টাকা দিয়ে কিনতে হবে স্টোরেজ। নয়তো মুছে ফেলতে হবে চ্যাট, ভিডিও। তবে খরচ বাঁচানোর উপায়ও আছে। জেনে নিন উপায়।

 

 খরচ বাঁচানোর উপায়

1. প্রথমে হোয়াটসঅ্যাপ (Whatsapp) খুলুন।
2. সেটিংসে গিয়ে বেছে নিন ‘Store and data’ অপশন।
3. বেছে নিন ‘Manage Storage.’
4. দেখতে পাবেন কার চ্যাটে সব থেকে বেশি স্টোরেজ ব্যবহার হয়েছে।
5. এর পর পছন্দ মতো নির্দিষ্ট চ্যাট বেছে নিয়ে ডিলিট করতে পারবেন। ফলে স্পেস খানিকটা খালি হবে। স্টোরেজ না কিনেও প্রয়োজনীয় চ্যাট রাখতে পারবেন।