প্রভুভক্ত প্রাণী কুকুর। ভালবেসে গৃহস্থ বাড়িতে অনেকেই কুকুর পোষেন। কুকুর বাড়ির নেগেটিভ এনার্জিও দূর করে। কিন্তু অনেক সময় দেখা যায় খুব শান্ত পোষ্যও অকারণে খিটখিট বা মেজাজ হারিয়ে ফেলে। কুকুরের মেজাজ পরিবর্তনের নেপথ্যে থাকতে পারে অন্য কারণ। এক ঝলকে জেনে নিন কারণগুলো।

 

মালিককে সব সময়ে কাছে না পাওয়া

কোভিড পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর থেকে অফিস আগের নিয়মে চলছে। দিনের বেশির ভাগ সময় অফিসে থাকার ফলে পোষ্যকে সময় দিতে পারছেন না অনেকেই। পোষ্যও আপনাকে না পেয়ে মানসিক ভাবে একা হয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে পোষ্যের মানসিক অস্থিরতা বৃদ্ধি পায় । সে ক্ষেত্রে পোষ্যের সঙ্গী হিসাবে আরও একটি কুকুরছানা আনতে পারেন। পোষ্যও খেলার সঙ্গী পাবে। একা থাকার দুঃখ কিছুটা হলেও দূর হবে।

 

অন্য কুকুরের প্রতি রাগ

পাড়ায় পোষ্যকে নিয়ে বেরিয়েছেন। দেখামাত্রই এক দল সারমেয় এসে চেঁচামেচি দৌড়ে এল। এমন পরিস্থিতিতে কিছু ক্ষেত্রে পোষ্যটি ভয় পেয়ে যায়। আবার পালটা জবাব দিতেও দেখা যায়। বাড়িতে আসা অন্য কুকুর এলেও একই রকম আচরণ করে। কুকুর বন্ধুবৎসল হলেও অতীতে অন্য সারমেয়র সঙ্গে কোনও খারাপ স্মৃতি থেকে থাকলে হিংস্র হয়ে উঠতে পারে।

 

অপছন্দের মানুষ দেখলে

মানুষের ছত্রছায়ায় থাকতে ভালবাসে পোষ্যেরা। কিছু আচরণের জন্য অনেক সময় কাউকে দেখলে হিংস্র হয়ে ওঠে। বিশেষ করে নেতিবাচক কোনও পরিস্থিতিতে এমন হয়।