দেশে ফের করোনা আতঙ্ক। করোনার সাব ভ্যারিয়েন্ট জেএন১ এর থাবা ক্রমশ চওড়া হচ্ছে। বাড়ছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত ৬৯২ জন। গত ২৪ ঘণ্টায় করোনার শিকার হয়েছে ছয় জনের। কেরালায় প্রথম জেএন১ সাব ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজ মেলে ৪ ডিসেম্বর। ইতি মধ্যেই নয়টি রাজ্যে ছড়িয়ে পড়েছে ভাইরাস। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্র থেকে করোনার শিকার হয়েছে দুই জন, অন্যদিকে দিল্লি, কর্নাটক, কেরালা ও পশ্চিমবঙ্গে থেকে একজন করে করোনার শিকার হয়েছে। দেশে মোট আক্রান্তের সংখ্য়া বেড়ে দাঁড়াল ৪০৯৭।

 

স্বাস্থ্য় মন্ত্রকের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে ৬৯২ জন করোনা আক্রান্ত হয়েছেন। করোনার শিকার হয়েছে ছয় জন। সব মিলিয়ে দেশে জেএন১-এ আক্রান্ত ১০৯ জন। বুধবারের রিপোর্ট অনুযায়ী, গুজরাটে জেএন১-এ আক্রান্ত ৩৬, কর্নাটকে আক্রান্ত ৩৪, গোয়ায় ১৪, মহারাষ্ট্রে ৯, কেরালায় আক্রান্ত ৬জন, রাজস্থানে আক্রান্ত ৪ জন, তামিলনাড়ুতে করোনা আক্রান্ত ৪ জন, তেলেঙ্গনায় আক্রান্ত ২ জন, দিল্লিতে আক্রান্ত ১জন। তবে  স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, নয়া উপপ্রজাতিতে আক্রান্ত হলেও সুস্থতার হারও বেশি। হাসপাতালে ভর্তির সংখ্যাও তুলনামূলক অনেকটাই কম।

 

চিকিৎসকদের মতে, পরিসংখ্যান বৃদ্ধির প্রবণতা উড়িয়ে দেওয়া হলে বিপদ বাড়তে পারে। তাঁদের মতে এখনই সতর্ক হতে হবে, আতঙ্কিত নয়।  সকলেরই এখন জানা এই ভাইরাসকে নিয়ন্ত্রণে রাখার উপায় কী। মাস্ক পরা, ঘনঘন হাত ধোয়া স্বাস্থ্য়ের পক্ষের লাভজনক। জীবনযাত্রা স্বাভাবিক রেখে সেগুলো মনে রাখার এবং যথাসম্ভব জমায়েত এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। এরপরেই প্রতিটি রাজ্যকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে চিঠি দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। একাধিক রাজ্যে একাধিক সতর্কতা জারি করা হয়েছে৷ উত্তরপ্রদেশের একাধিক স্থানে করোনা বিধি মানতে নির্দেশ দেওয়া হয়েছে ৷

 

মিজোরাম ও কর্ণাটকেও উৎসবের মরশুমে করোনাবিধি মেনে চলতে বলা হয়েছে৷ জেএন.১-এর লক্ষণগুলোর মধ্যে জ্বর, সর্দি, গলাব্যথা, মাথাব্যথার মত উপসর্গ লক্ষ করছেন চিকিৎসকরা। দিল্লিতে করোনা রোগীদের  জন্য় নির্দেশকা জারি করেছে এইমস। যাঁদের মাত্রাতিরিক্ত শ্বাসকষ্টের সমস্য়া হবে বা গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হবেন তাঁদের জন্য ১২টি বিশেষ শয্যা প্রস্তুত। কোভিড রোগীদের জন্য ৪৮টি শয্যা সংরক্ষিত করা হয়েছে।

সতর্ক বার্তা

  • চিকিৎসরা বলছেন পুনরায় করোনা বিধি ফিরিয়ে আনতে হবে
  • কোমর্বিডিটি থাকলে বা কোনও জমায়েতে গেলে অবশ্যই মাস্ক পরুন
  • ঘন ঘন হাত ধুতে হবে
  • স্যানিটাইজার ব্যবহার করুন
  • উৎসব কালে বেশি ভিড়ে না যাওয়াই ভাল